1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:৩৯ অপরাহ্ন

ভালোবাসাও আল্লাহতায়ালার সৃষ্টি

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত: শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩
  • ৮৭ বার পড়া হয়েছে

আল্লাহতায়ালার ভালোবাসা ও সন্তুষ্টি অর্জন একজন মুমিনের সর্বোচ্চ মর্যাদার সম্বল। আর আল্লাহর ভালোবাসা অর্জনের সর্বোত্তম পন্থা হচ্ছে, আল্লাহর প্রতি নিজেকে সম্পূর্ণভাবে উৎসর্গিত করে দেওয়া।
ভালোবাসা আল্লাহতায়ালার সৃষ্টি। প্রতিটি প্রাণীকে তিনি ভালোবাসা দান করেছেন।

যেহেতু সৃষ্টিকর্তা আল্লাহ, তাই একজন মানুষের সর্বাগ্রে যাকে ভালোবাসা উচিত, তিনি হলেন ভালোবাসার সৃষ্টিকর্তা মহান আল্লাহ।

এক সাহাবির প্রশ্নের উত্তরে নবী করিম (সা.) বলেছেন, আল্লাহ এবং তার রাসূলের সঙ্গে সর্বাপেক্ষা অধিক ভালোবাসার নাম ইমান।

তার ভালোবাসার পাশাপাশি ভালো মানুষদের ভালোবাসাও ভালো হওয়ার প্রেরণা জোগায়। তাই ইসলাম আমাদের ভালোবাসতে নির্দেশ করেছে। একাধিক হাদিসে বলা হয়েছে, ততক্ষণ পর্যন্ত মুমিনই হওয়া যাবে না, যতক্ষণ না সবকিছুর চেয়ে আল্লাহ ও তার রাসূলের (সা.) ভালোবাসা প্রবল থাকবে।

অন্য বর্ণনায় নির্দেশ এসেছে, একে অপরকে ভালোবাসার। কিন্তু যে ভালোবাসা কল্যাণকর নয়, বরং অকল্যাণকর তা ভ্রান্তি বলে কোরআনে উল্লেখ করা হয়েছে।

ইসলাম যেকোনো কাজের নির্দেশ করলে তা পালনের সব উপায়ও বাতলে দেয়। কোনো কিছু থেকে নিষেধ করেলে তা থেকে বেঁচে থাকার সব উপকরণও দিয়ে থাকে।

আল্লাহর ভালোবাসা লাভের নির্দেশ যেমন করা হয়েছে, তেমনি আল্লাহ এবং তার প্রিয়দের ভালোবাসা প্রাপ্তির জন্য দোয়াও শিক্ষা দিয়েছেন হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। রাসূল নির্দেশিত দোয়াটি বেশি বেশি পড়লে আল্লাহ ও রাসূলের প্রতি ভালো জন্মাবে।

দোয়াটি হলো:

اللَّهُمَّ إِنِّى أَسْأَلُكَ حُبَّكَ وَحُبَّ مَنْ يُحِبُّكَ وَالْعَمَلَ الَّذِى يُبَلِّغُنِى حُبَّكَ اللَّهُمَّ اجْعَلْ حُبَّكَ أَحَبَّ إِلَىَّ مِنْ نَفْسِى وَأَهْلِى وَمِنَ الْمَاءِ الْبَارِدِ

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা হুব্বাক। ওয়া হুব্বা মান ইয়ুহিব্বুক। ওয়াল আমালাল্লাজি ইয়ুবাল্লিগুনি হুব্বাক। আল্লাহুম্মাজআল হুব্বাকা আহাব্বা ইলাইয়া মিন নাফসি ওয়া আহলি ওয়া মিনাল মা-ইল বারিদ।
অর্থ: হে আল্লাহ! আমি আপনার নিকট আপনার ভালোবাসা চাই এবং আপনাকে যে ভালোবাসে তার ভালোবাসা চাই ও সেই আমলের ভালোবাসা চাই যে আমল আপনার ভালোবাসার পাত্র করে দেয়। হে আল্লাহ! আপনার ভালোবাসা আমার নিকট যেন আমার নিজের জীবন এবং পরিবার এবং শীতল পানি থেকেও প্রিয় হয়। -তিরমিজি, হাদিস নং- ৩৮২৮/৩৪৯০

অন্য আরও হাদিসে ইরশাদ হয়েছে, হজরত রাসূলুল্লাহ (সা.) আল্লাহতায়ালা ভালোবাসা চেয়ে, আল্লাহর প্রিয়দের ভালোবাসা চেয়ে দোয়া করেছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং