1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
বুধবার, ২২ মে ২০২৪, ১০:২০ পূর্বাহ্ন
সর্বশেষ :
ডোমার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত সরকার ফারহানা আখতার সুমি চট্টগ্রামে র‌্যাবের পাতা ফাঁদে আঁটকে গেল ৪ চাঁদাবাজ নাজাত যেন মেলে নালিতাবাড়ীতে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে প্রার্থীদের গণসংযোগ এক বছরের মাথায় চিলাহাটি এক্সপ্রেস কোচ লক্কড়ঝক্কড় বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব উচ্চ বিদ্যালয়ে শিক্ষক/কর্মচারী যোগদান অনুষ্ঠান অনুষ্ঠিত গাজীপুরের শ্রীপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চিলাহাটিতে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানকে জরিমানা শেকড়ের সন্ধানে শীর্ষক সুরেন্দ্রনাথ কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে সপ্তম মিলনমেলা ফুলবাড়ীতে জাতীয় ভোটার দিবস পালিত

স্ট্রেস কমান পাঁচ উপায়ে

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত: শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩
  • ৯৮ বার পড়া হয়েছে

স্ট্রেসের আরেক নাম কী দেওয়া যেতে পারে? দুঃসহ ধকল? স্ট্রেস দূর করতে ব্যায়াম, প্রিয় বন্ধুর সঙ্গে আলাপ, ভ্রমণ ইত্যাদি কাজে দেয়। কিন্তু তাতেও যদি কাজ না হয় বা এসবের জন্য পর্যাপ্ত সময়ও যদি না মেলে তবে? উত্তেজিত মস্তিষ্ককে বশে আনতে পাঁচটি সহজ কৌশল অবলম্বন করতে পারেন।

ল্যাভেন্ডারের নরম সুগন্ধ হৃৎপিণ্ডের গতি ও রক্তচাপ কমিয়ে আনে। এর ফলে আপনি রিল্যাক্স অনুভব করবেন ও প্রশান্তিতে ঘুমাতে পারবেন। বিছানার পাশে ল্যাভেন্ডার ফুল রাখলে ভালো ঘুম হয়। ঘরে ল্যাভেন্ডার সুগন্ধযুক্ত এয়ার ফ্রেশনার ব্যবহার করতে পারেন।

মিষ্টি খেলে মন ভালো হয় জানেন তো! তবে বেশি মিষ্টিজাতীয় খাবার খাওয়ার বিপত্তিও রয়েছে। এতে রক্তে বেড়ে যেতে পারে শর্করার মাত্রা। তবে ডার্ক চকলেটের সঙ্গে স্ট্রবেরি খেতে পারেন নির্দ্বিধায়। ভিটামিন ‘সি’ সমৃদ্ধ স্ট্রবেরি ফ্রি রেডিক্যালসের সঙ্গে লড়াই করে শরীরের ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয়। অন্যদিকে ডার্ক চকলেট কর্টিসলের মতো স্ট্রেস হরমোন নিঃসরণের মাত্রা কমিয়ে দেয়।

ঈষদুষ্ণ জলে স্নান বডি স্ট্রেস কমায় অনেকখানি। স্নানের জলে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল বা গোলাপজল মেশান। স্নানের সময় বাথরুমের লাইট অফ করে জ্বালাতে পারেন সুগন্ধি মোমবাতি।

বিউটি সেলুনে গিয়ে স্ক্যাল্প ম্যাসাজ নিতে পারেন। যদি ভালো এক্সপেরিয়েন্স থাকে তাহলে বাড়িতে নিজেই ম্যাসাজ করতে পারেন। এতে অনেকটা রিল্যাক্স লাগবে। এ ম্যাসাজের ফলে শরীরের রক্ত চলাচল বাড়ে ও শরীর ঝরঝরে বোধ হয়। এছাড়াও অ্যারোমা থেরাপি ম্যাসাজও নিতে পারেন। দুশ্চিন্তামুক্ত ও ভালো থাকুন সবসময়।

তথ্যসূত্র: ইন্টারনেট।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং