1. info@www.newsibangla.com : news :
মেরুদণ্ড ভালো রাখতে করণীয় - News i Bangla
বুধবার, ২৬ জুন ২০২৪, ০৩:০৮ পূর্বাহ্ন
সর্বশেষ :
ফুলবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে আতাউর রহমান মিল্টন বিপুল ভোটে চেয়ারম্যান নির্বাচিত ডোমার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত সরকার ফারহানা আখতার সুমি চট্টগ্রামে র‌্যাবের পাতা ফাঁদে আঁটকে গেল ৪ চাঁদাবাজ নাজাত যেন মেলে নালিতাবাড়ীতে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে প্রার্থীদের গণসংযোগ এক বছরের মাথায় চিলাহাটি এক্সপ্রেস কোচ লক্কড়ঝক্কড় বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব উচ্চ বিদ্যালয়ে শিক্ষক/কর্মচারী যোগদান অনুষ্ঠান অনুষ্ঠিত গাজীপুরের শ্রীপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চিলাহাটিতে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানকে জরিমানা শেকড়ের সন্ধানে শীর্ষক সুরেন্দ্রনাথ কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে সপ্তম মিলনমেলা

মেরুদণ্ড ভালো রাখতে করণীয়

অনলাইন ডেক্স
  • প্রকাশিত: শনিবার, ৪ নভেম্বর, ২০২৩
  • ১২৯ বার পড়া হয়েছে

মেরুদণ্ড মানবদেহের অতি গুরুত্বপূর্ণ অঙ্গ। কিন্তু বেশিরভাগ মানুষ এটিকে অবহেলা করে। তবে ঠিকভাবে মেরুদণ্ডের যত্নের দিকে মনোযোগী না হলে একটা সময় তা বাড়তি ভোগান্তির কারণ হতে পারে। মূলত মেরুদণ্ড হলো কার্টিলেজ এবং সংযোজক টিস্যু দিয়ে সংযুক্ত কুশনযুক্ত মোট ৩৩ কশেরুকার একটি স্তূপ। এই কশেরুকাগুলো পার্শ্ব জয়েন্টগুলোর সঙ্গে যুক্ত থাকে, যা অন্য জয়েন্টের মতোই ব্যথা হতে পারে।
মূলত বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পিঠ-কোমরের ব্যথা দেখা দিতে পারে। তাছাড়াও এই সমস্যাটি অনেক সময় খুব অল্প বয়সে শুরু হতে পারে। তাই মেরুদণ্ডকে সুস্থ রাখতে এবং মেরুদণ্ডের বিভিন্ন সমস্যা প্রতিরোধে কিছু নিয়ম মেনে চলা অত্যন্ত জরুরি। চলুন জেনে নেওয়া যাক করণীয়গুলো-
স্ট্রেচিং
মেরুদণ্ডের জন্য সবচেয়ে কার্যকর ব্যায়াম হচ্ছে স্ট্রেচিং। নিয়মিত স্ট্রেচিং করলে মেরুদণ্ডের যেকোনো সমস্যা থেকে সহজে মুক্তি পাওয়া যায়। তাই যাদের মেরুদণ্ডের সমস্যা আছে তারা নিয়মিত এই ব্যায়াম করুন। সম্ভব হলে ডাক্তার বা বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ব্যায়াম করুন।
ওজন নিয়ন্ত্রণ
ওজন নিয়ন্ত্রণে রাখার অনেক উপকারিতা রয়েছে। আমাদের মেরুদণ্ডকে সুস্থ রাখতেও ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। কারণ আপনার ওজন যত বাড়বে, মেরুদণ্ডের সমস্যাও তত বাড়বে। পাশাপাশি মেরুদণ্ডকে সুস্থ রাখতে হলে স্বাস্থ্যকর খাবার খেতে হবে।
ইয়োগা
আপনি যদি নিয়মিত মেরুদণ্ডের সমস্যার জন্য ইয়োগা করেন তবে আপনি দ্রুত এর সুফল পাবেন। ইয়োগা আপনার মেরুদণ্ডকে সুস্থ রাখতে সাহায্য করে। যে কোনো পিঠের ব্যথা উপশমে যোগব্যায়াম কার্যকর। তাই এই ব্যায়ামটি নিয়মিত করতে পারেন।
ধূমপান ত্যাগ করুন
ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। এতে শরীরে নানা সমস্যা দেখা দেয়। ধূমপানও মেরুদণ্ডের জন্য খুবই ক্ষতিকর। তাই মেরুদণ্ডের সব ধরনের সমস্যা এড়াতে ধূমপানের অভ্যাস থাকলে তা বন্ধ করতে হবে। এটি আপনার মেরুদণ্ডের পাশাপাশি আপনার শরীরের জন্যও ভালো হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং