1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০২:০৪ পূর্বাহ্ন

খালের কালভার্ট বন্ধ করার কারনে পানি প্রবাহে বাঁধা, কয়েকশ একর জমির ফসলের ক্ষতি

শ্রী মিশুক চন্দ্র ভুঁইয়া,পটুয়াখালী
  • প্রকাশিত: রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩
  • ৩৫ বার পড়া হয়েছে

শ্রী মিশুক চন্দ্র ভুঁইয়া,পটুয়াখালী জেলা প্রতিনিধি :
পটুয়াখালী জেলা গলাচিপা উপজেলা ডাকুয়া ইউনিয়ন নিজামুল চত্রা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে যে খালটি আছে খাল ও কালভার্ট বন্ধ করে পানি প্রবাহে বাধা দেয়ায় বিপুল পরিমাণ জমির ফসলের ক্ষতি হয়েছে। আমন ধানসহ শাকসবজি পানিতে ডুবে যাওয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। উপজেলার ইউনিয়নের ডাকুয়া এলাকায় নিজেদের সুবিধার জন্য কালভার্ট বন্ধ করায় কৃষকরা ক্ষতির সম্মুখীন হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
স্থানীয় সূত্রে জানা গেছে, প্রতি বছর বৃষ্টির সময় এলাকার ফসল জমির পানি কারনে ডুবে নষ্ট হয়ে যায়, ডাকুয়া ইউনিয়ন কালভার্ট দিয়ে পূর্বপাশের খালে পড়ে। কিন্তু কয়েক বছর ধরে এলাকায় ডাকুয়া ইউনিয়ন আটখালী কর্তৃপক্ষ নিজেদের সুবিধার্থে কালভার্ট বন্ধ করে সরু পাইপ বসিয়ে পানি প্রবাহে বাধা দেয়ায় ফসলি জমির ব্যাপক ক্ষতি হচ্ছে। গত শুক্রবার সারাদিন ঘুর্ণিঝড় মিথিলি’র কারণে বৃষ্টিপাত হয়। এতে ডাকুয়া ইউনিয়ন ও আঁটখালী এলাকার ফসল জমিতে প্রচুর পানি জমে থাকে। স্বাভাবিক পানি প্রবাহিত হতে না পারায় বিপুল পরিমাণ জমির ফসল পানি ডুবে নষ্ট হয়ে যায়।
সরেজমিন পরিদর্শনকালে স্থানীয় কৃষকরা অভিযোগ করেন, নিজের স্বার্থে কালভার্ট বন্ধ করে পানি প্রবাহে বাঁধা দেয়ায় ফসলি জমির ব্যাপক ক্ষতি হয়েছে। আমরা ফসল জমির ক্ষতি থেকে বাঁচতে কালভার্টটি দিয়ে খালের সাথে পুনরায় সংযোগ চালুর দাবি জানাচ্ছি।
ইউপি সদস্য বলেন, ‘পানি নিষ্কাশনে বাঁধা প্রদান করায় অন্তত কয়েক’শ একর ফসল পানিতে ভাসছে। আমরা সাংবাদিকদের মাধ্যমে বিষয়টি প্রতিকারের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি’।
কালভার্ট বন্ধ করা এর নিজামুল চত্রা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে যে খালটি আছে ওই খালটি বন্ধ করা আছে।

‘উপজেলা নির্বাহী কর্মকর্তা ম্যাজিস্ট্রেট মোঃ মহিউদ্দিন আল হেলাল বলেন, ‘সাংবাদিকদের মাধ্যমে বিষয়টি জেনেছি। উপজেলা সহকারী কমিশনার (ভুমি) প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন’।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং