1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন
সর্বশেষ :
ডোমার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত সরকার ফারহানা আখতার সুমি চট্টগ্রামে র‌্যাবের পাতা ফাঁদে আঁটকে গেল ৪ চাঁদাবাজ নাজাত যেন মেলে নালিতাবাড়ীতে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে প্রার্থীদের গণসংযোগ এক বছরের মাথায় চিলাহাটি এক্সপ্রেস কোচ লক্কড়ঝক্কড় বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব উচ্চ বিদ্যালয়ে শিক্ষক/কর্মচারী যোগদান অনুষ্ঠান অনুষ্ঠিত গাজীপুরের শ্রীপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চিলাহাটিতে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানকে জরিমানা শেকড়ের সন্ধানে শীর্ষক সুরেন্দ্রনাথ কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে সপ্তম মিলনমেলা ফুলবাড়ীতে জাতীয় ভোটার দিবস পালিত

ভূরুঙ্গামারীতে তেল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় মাঠ দিবস ও আলোচনা সভা

অনলাইন ডেক্স
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩
  • ৩০ বার পড়া হয়েছে

মনিরুল ইসলাম,ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে কৃষক পর্যায়ে তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় রোপা আমন ব্রিধান-৮৭ বীজ উৎপাদন প্রদর্শনীর মাঠ দিবস ও কারিগরি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৯ নভেম্বর) বিকেলে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আয়োজনে, বলদিয়া ইউনিয়নের শাহীবাজার ব্লোকের চাষী ইশার উদ্দিনের বাড়ির সামনে প্রায় শতাধিক কৃষক-কৃষাণীদের নিয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় উপজেলা কৃষি অফিসার আব্দুল জব্বার এর সভাপত্তিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুড়িগ্রামের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার মামুনুর রহমান, বলদিয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ কৃষিবিদ লুৎফর রহমান, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার শাহ মোঃ আপেল মাহমুদ, ইউপি সদস্য সিদ্দিক আলী, উপসহকারী কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান ও মাঠ পর্যায়ের কৃষক-কৃষাণী গণ প্রমুখ ।

অত্র প্রকল্পের আওতায় খামার ব্রিধান-৮৭, এটি স্বল্পজীবন কালীন এবং উচ্চ ফলনশীল ধান হওয়ায় খরিপ-২ মৌসুমে রোপা আমন ধানের আবাদে স্থানীয় কৃষকরা স্বর্ণা ধানের পরিবর্তে এই জাতটি আবাদে আগ্রহী হয়ে উঠছে। উল্লেখ্য যে, এই ধান ঘরে তোলার পর কৃষকরা সহজেই সরিষা আবাদ করে ফের বোরো ধান করতে পারছে। যার ফলে দুই ফসলী জমি তিন ফসলীতে পরিণত হয়েছে এবং এই প্রকল্পের আওতায় ধান বীজ উৎপাদন ও সংরক্ষণ করে পরবর্তী বছরে স্থানীয় কৃষকদের মাঝে বিক্রি করে কৃষকরা উদ্যোগতা হয়ে উঠছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং