1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০৫ পূর্বাহ্ন

মানব সেবার এক প্রাণ-পুরুষ, মমতাজ আলী শান্ত

অনলাইন ডেক্স
  • প্রকাশিত: বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩
  • ৮১ বার পড়া হয়েছে

সাফল্যের পথ কখনোই মসৃণ নয়, এ পথে ছড়ানো রয়েছে রাশি রাশি কাঁটা। এলাম, দেখলাম আর জয় করলাম কথাটা সবার সাথে যায় না। কণ্টকাকীর্ণ পথ মাড়িয়েই রক্তমাখা পায়ে পৌঁছাতে হয় সাফল্যের বন্দরে। মোঃ মমতাজ আলী শান্ত তেমনই একজন মানুষ যিনি শত বাধা ডিঙিয়ে একজন সফল উদ্যোক্তা, সফল ব্যবসায়ী, শিক্ষানুরাগী এবং তরুণ প্রজন্মের স্বপ্ন সারথি। অসংখ্য তরুণের স্বপ্নের মানুষ মমতাজ আলী শান্তর ছুটে চলা জীবনের অন্যতম লক্ষ্য দেশ ও জাতির কল্যানে নিজেকে নিবেদিত রাখা।

তাঁর আদর্শ অনুসরণ করে অনেক তরুণই হতে চান একজন সফল মানুষ, হতে চান মানবতার ফেরীওয়ালা। সামাজিক দায়বদ্ধতা তথা এলাকার সার্বিক উন্নয়নে মমতাজ আলী শান্তর নিরলস প্রচেষ্টা যেন সাগরের স্রোতের মতই বহমান। সাধারন মানুষের পাশে থাকার নিমিত্তে ইতোমধ্যেই তিনি স্ব-উদ্যোগে লালমনিরহাট জেলার কালীগঞ্জ ও আদিতমারী উপজেলার বিভিন্ন এলাকায় সেমিপাকা মসজিদ ও মাদ্রাসা ঘর নির্মাণ , এতিমখানার জন্য পাকা ঘর, রাস্তার সংস্কারমূলক কাজ, অসহায় ও প্রতিবন্ধী মানুষের জন্য টিনশেডের ঘর নির্মাণ, একশোরও অধিক আর্সেনিক মুক্ত নলকূপ স্থাপন, যাতায়াতের জন্য সাঁকো নির্মাণসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ, মন্দির, শ্মশান সংস্কার ও রক্ষনাবেক্ষণে তার ভূমিকা সত্যিই প্রশংসাযোগ্য। মমতাজ আলী শান্তর উদ্যোগে নির্মাণাধীন রয়েছে মাদ্রাসা ও এতিমখানার জন্য আলহাজ্ব আইয়ুব আলী ভবনের কাজ। এলাকার গরিব, দু:খী, অসহায় ও দুঃস্থ মানুষের মাঝে ব্যক্তিগত ও পারিবারিক উদ্যোগে সাধ্যমত সহায়তা করে যাচ্ছেন নিয়মিত।

যেকোন প্রাকৃতিক দুর্যোগে অসহায় মানুষের পাশে দাঁড়ানো যেন মমতাজ আলী শান্তর মানবিক চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য। কোনো রাজনৈতিক দলের পদ পদবী না থাকা স্বত্তেও ব্যক্তি উদ্যোগে সামর্থ্যে সবটুকু দিয়ে দীর্ঘদিন ধরেই সমাজসেবামূলক কাজে অংশগ্রহণ করায় পরিবার ও এলাকার সাধারণ মানুষের বিশ্বাস ও আস্থার জায়গা করে নিয়েছেন পরোপকারী এই মানুষটি।

একজন জনদরদী ও হাজারো তরুণের আস্থাভাজন মমতাজ আলী শান্তকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কালীগঞ্জ ও আদিতমারীর (লালমনিরহাট-০২) এর প্রার্থী হিসেবে দেখতে চায় অত্র এলাকার জনসাধারণ। এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, শান্তর মত একজন দানশীল ও পরোপকারী কান্ডারী যদি জনগনের সেবা করার সুযোগ পায় তবে রোল মডেলে রুপান্তরিত হবে লালমনিরহাট-২ আসনের কালীগঞ্জ ও আদিতমারী উপজেলা।
দৈনিক সকালের সময়ের পক্ষ থেকে যোগাযোগ করা হলে মমতাজ আলী শান্ত জানান, সাধারন মানুষের পাশে থেকে সেবা করার মাঝে অন্যরকম এক আত্মতৃপ্তি রয়েছে যা অবর্ননীয়। মানুষের পাশে থাকার মাঝে অন্যরকম এক ভালো লাগা কাজ করে জানিয়ে তিনি বলেন, এভাবেই সারাজীবন জনগণের সেবা করে যেতে চাই। সাধারন জনগনের পাশে থেকে সেবার করার উদ্দেশ্যে আগামী জাতীয় সংসদ নির্বাচনে লালমনিরহাট-০২ আসনের কালীগঞ্জ ও আদিতমারীর উন্নয়নে সংসদ নির্বাচনে অংশগ্রহন করার দৃঢ় ইচ্ছে ব্যক্ত করেন সময়ের এই তরুণ সাহসী সৈনিক।

তরুণ প্রজন্মের আইকন মমতাজ শান্তর বাবা আলহাজ্ব মোঃ আইয়ুব আলী একজন আদর্শ কৃষক। তার মা মোছাঃ মোমেনা খাতুন গৃহিনী। দাদা মরহুম নুরউদ্দিন ছিলেন একজন সমাজসেবক ও দানশীল ব্যক্তি। তিনি স্বাধীনতা যুদ্ধের সময় নিজ এলাকায় যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেবায় নিয়োজিত ছিলেন। পরিবারে চার ভাই বোনের মধ্যে দ্বিতীয় সন্তান মোঃ মমতাজ আলী শান্ত। অতীতে কোন প্রকার রাজনৈতিক বা ফৌজদারি মামলা নেই মানবতার ফেরিওয়ালা এই মানুষটির নামে। এছাড়াও তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ব্যবস্থাপনা বিভাগে কৃতিত্বের সহিত বিবিএস-অনার্স ও এমবিএস-মাস্টার্স পরীক্ষায় ফার্স্ট ক্লাস অর্জন করেন।

সোনার বাংলা গড়ার প্রত্যয়ে নিঃস্বার্থভাবে আমৃত্য কাজ করে যেতে চান সুন্দর আগামীর স্বপ্নদ্রষ্টা, কালীগঞ্জ ও আদিতমারী উপজেলার উন্নয়নের কান্ডারী, অবহেলিত মানুষের কন্ঠস্বর মোঃ মমতাজ আলী শান্ত। সেবা করাই হোক জীবনের ব্রত-এমনটাই মনে করেন এই তরুণ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং