1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন
সর্বশেষ :
তজুমদ্দিনে “মহান শহীদ দিবস” ও “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত হয়েছে হাতীবান্ধায় মাদকসহ জলঢাকা পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আটক নড়াইলে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত।এসপি মেহেদী হাসান পুষ্পস্তবক অর্পণ করেন ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে প্রভাত ফেরী অনুষ্ঠিত ও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন চাঁপাই প্রেসক্লাবের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন লালমোহনে “মহান শহীদ দিবস” ও “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত হয়েছে সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো জসিম পল্লী মেলা ৬ নং মাড়েয়া বামন হাট ইউনিয়নে ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধাজ্ঞাপন দিনাজপুরের ফুলবাড়ীতে বিজিবি কর্তৃক ৮ কোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস ভাঙ্গায়  ৩ দিন ধরে এক স্কুল ছাত্র নিখোঁজ

চট্টগ্রামের আনোয়ারা-বাঁশখালীতে ছোট সাইজের ও লাকড়ীতে পুড়ানো ইট সরবরাহ করে ঠকানো হচ্ছে ভোক্তাদের

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বুধবার, ৩ জানুয়ারী, ২০২৪
  • ৪৯ বার পড়া হয়েছে

ওসমান গনি, বিশেষ প্রতিনিধিঃ চট্টগ্রামের আনোয়ারা ও বাঁশখালীর ইটভাটাগুলোতে ইটের সাইজ যেমন ছোট তেমনি কয়লায় পুড়ানো ইটের বদলে লাকড়ীতে পুড়ানো ইট সরবরাহ করে ঠকানো হচ্ছে ভোক্তাদের। নিম্ন সাইজের ইট ব্যবহার করে শতকরা ৫ টাকা গচ্ছা দিচ্ছে। ভোক্তাদের দাবী ইটভাটা গুলোতে প্রশাসনের জরুরী অভিযান।

সরেজমিনে, চট্টগ্রামের আনোয়ারা উপজেলার মোহছেন আউলিয়া সড়কের সামশু কোম্পানি ও নিকটস্থ সিরাজ কোম্পানির ইটভাটা এবং বাঁশখালী উপজেলার জয়নাল আবেদীন ঝন্টু কোম্পানীর ইটভাটা পরিদর্শনে এসব ব্যাপক অনিয়ম দেখা গেছে।

রাস্তা ও ভবন নির্মাণের ক্ষেত্রে ব্যবহৃত নির্মাণসামগ্রীর মধ্যে ইট অন্যতম। কিন্তু সঠিক মাপের ইট প্রস্তুত না হওয়ায় কাজের গুণগতমান ঠিক রাখা যাচ্ছে না, আর এ নিয়ে মাঠ পর্যায়ে ঠিকাদার ও প্রকৌশলীদের দ্বন্দ্ব চলছে। তাই উন্নয়নমূলক কাজের গুণগতমান ঠিক রাখতে, ইটের সঠিক মাপ নিশ্চিত করতে সকর জেলা প্রশাসকের কাছে নির্দেশনা দেওয়া হলেও রহস্যজনক কারনে নিরব জেলা প্রশাসক সহ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বিগত ২০২১ সালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশীদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি অনুরোধপত্র স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবের কাছে পাঠানো হয়েছিল। ‘স্ট্যান্ডার্ড সাইজের ইট প্রাপ্তির লক্ষ্যে সব জেলা প্রশাসককে নির্দেশনা দেওয়ার’ বিষয়ক অনুরোধপত্রে বলা হয়, এলজিইডিতে রাস্তা ও ভবন নির্মাণের ক্ষেত্রে ব্যবহৃত নির্মাণসামগ্রীর মধ্যে ইট অন্যতম।

প্রতি বছর এলজিইডি’তে প্রচুর পরিমাণ ইট ব্যবহৃত হয়ে থাকে। বিএসটিআই এবং অন্যান্য আর্ন্তজাতিক সংস্থার পরিমাপ অনুসারে স্ট্যান্ডার্ড ইটের সাইজ দৈঘ্য ২৪ সেন্টিমিটার (৯ দশমিক ৫ ইঞ্চি) প্রস্থ ১১ দশমিক ৫ সেন্টিমিটার (৪ দশমিক ৫ ইঞ্চি) এবং পুরুত্ব ৭ সেন্টিমিটার (২ দশমিক ৭৫ ইঞ্চি)।

চিঠিতে বলা হয়, বর্তমান বাজারে প্রচলিত ইটের সাইজ স্ট্যান্ডার্ড সাইজের চেয়ে অধিকাংশ ক্ষেত্রে ছোট। সঠিক সাইজের ইট তৈরি হচ্ছে না বা পাওয়া যাচ্ছে না বিধায় নানা রকমের সমস্যা হচ্ছে।
‘ইটের সাইজ ছোট হওয়ায় ৫ ইঞ্চি ও ১০ ইঞ্চি পুরুত্বের দেওয়াল নির্মাণের ক্ষেত্রে সঠিক পুরুত্ব রাখা যাচ্ছে না। প্রতি ১০০ ঘনফুট খোয়া তৈরির জন্য স্ট্যান্ডার্ড সাইজের ৮৫০টি ইট প্রয়োজন হয়; সাইজ ছোট হওয়ায় বাস্তবে ৮৫০ ইটের পরিবর্তে প্রায় ১০০০টি ইট প্রয়োজন হচ্ছে। ইটের এইচবিবি রাস্তা তৈরিতে ইটের সাইজ ছোট হওয়ায় বেশি পরিমাণ ইট প্রয়োজন হচ্ছে। এসব কারণে ঠিকাদারদের সঙ্গে তদারকীর দায়িত্বে নিয়োজিত প্রকৌশলীদের দ্বন্দ্ব হচ্ছে এবং উন্নয়নমূলক কাজের মান ঠিক রাখা কঠিন হয়ে পড়ছে। ’
অনুরোধপত্রে আরও বলা হয়েছিল, দেশের পল্লী অবকাঠামোসহ সব উন্নয়নমূলক কাজের গুণগতমান ঠিক রাখার স্বার্থে ইটের সঠিক সাইজ (৯.৫”x৪.৫”x২.৭৫”) নিশ্চিতকরণে সব জেলা প্রশাসককে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।
এই সব নির্দেশনার পরও উল্লেখ্য ইটভাটা গুলোর ইটের সাইজ. এক ইঞ্চির চেয়ে পয়েন্ট ৬ ইঞ্চি ছোট যা ভোক্তা পর্যায়ে ব্যাপক ঠকছে। এ ছাড়াও ভাটিকে হাওয়াই করে কয়লা পুড়ানোর স্থলে অবাধে পুড়ানো হচ্ছে লাকড়ী। ফলে একদিকে ম্যানগ্রুভ বন উজাড় হয়ে ক্ষতিতে পড়ছে পরিবেশ-প্রতিবেশ। পরিবেশ-প্রতিবেশ রক্ষায় ও ইটের সাইজ নিয়ন্ত্রনে ভোক্তা অধিকার ও পরিবেশ অধিদপ্তরের যৌথ অভিযানের দাবী ভোক্তা সহ সচেতন মহলের।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং