1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন

শিক্ষকতা পেশায় একজন শিক্ষক নিজেকে সকল পরীক্ষার্থীদের শিক্ষক মনে করা উচিত। — মেজবাহ উদ্দিন ভূঁইয়া

মিনার হোসেন খান
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৪ জানুয়ারী, ২০২৪
  • ৭১ বার পড়া হয়েছে

মিনার হোসেন খান,পলাশ,উপজেলা বিশেষ প্রতিনিধি:পলাশ রেসিডেন্সিয়াল মডেল কলেজ এর শিক্ষক জনাব মেজবাহ উদ্দিন ভূঁইয়া তাঁর এক বক্তব্যে তিনি বলেন শিক্ষকতা পেশায় নিজেকে সকল পরীক্ষার্থীদের শিক্ষক মনে করা উচিত।

তিনি এ সম্পর্কে আরও বলেন একজন শিক্ষক কোন সময়ই নিদিষ্ট কিছু সংখ্যক শিক্ষার্থীদের শিক্ষক হতে পারেন না। শিক্ষকতা পেশায় প্রবেশের সাথে সাথে নিজেকে সকল শিক্ষার্থীদের শিক্ষক মনে করতে হবে। বর্তমান সময়ে আমরা দেখি শিক্ষকতা পেশায় নিয়োজিত অনেকেই শুধুমাত্র কিছু সংখ্যক শিক্ষার্থীদের অথবা নিজস্ব প্রতিষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ রাখতে ভালোবাসেন নয়তো পরিবেশ জনিত কারনে হয়তো এমনটা হয়ে থাকতে পারে। মহান পেশায় নিয়োজিত সকল শিক্ষকদের মনে রাখা উচিত পেশাগত জীবনে হয়তো আমার নিদিষ্ট কোন প্রতিষ্ঠান থাকতে পারে কিন্তু আমাদের কর্ম নিজস্ব প্রতিষ্ঠানের বাহিরেও সকল শিক্ষার্থীদের জন্য সমান উপযোগী।

অনেক ক্ষেত্রেই অন্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রতিযোগি মনে করে সুন্দর ব্যবহারটাও করতে ভুলে যাই। মনে রাখতে হবে আমাদের থেকেই শিক্ষার্থীরা শিখে আগামী বাংলাদেশ গড়ে তুলবে। তাই আমাদের আচরণ, আমাদের কথাবার্তায় শিক্ষার্থীদের মধ্যে বিভাজন সৃষ্টি যেন না করে। একজন আদর্শ শিক্ষকের সকল বৈশিষ্ট্য শিক্ষার্থীদের মধ্যে পরিলক্ষিত হয়। তাই এই মহান পেশা নিয়োজিত সকল শিক্ষকদের মনে রাখা উচিত নিজস্ব প্রতিষ্ঠানের বাহিরেও শিক্ষার্থীরা আমাদেরই শিক্ষার্থী।

কোনক্রমে যেন তারা আমাদের কাছ থেকে নেগেটিভ মেসেজ দ্বারা মনে দুঃখ না পায়। ওরা আমাদেরই সন্তান, আমাদের দেশ গঠনে আগামী প্রজন্ম ওদের উপর নির্ভরশীল। আমাদের শিখানো পথেই তারা পরিচালিত হবে। আমাদের শিক্ষাটা অবশ্যই সার্বজনীন, বস্তুনিষ্ঠ, কল্যাণমুখ হওয়া উচিত। আমাদের মনটা বিশাল করতে হবে এবং চিন্তা সুন্দর হওয়া উচিত। সকল শিক্ষকদের নিবেদিত কর্মের মাধ্যমে সুন্দর একটি বাংলাদেশ পাওয়ার প্রত্যাশা।

মো: মেজবাহ উদ্দিন ভূঁইয়া
লেখক ও শিক্ষক

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং