1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:৫৭ অপরাহ্ন

জলঢাকায় ৩ দিন ব্যাপী পিঠা উৎসব

মো: লাল মিয়া (জাহিদ)
  • প্রকাশিত: শনিবার, ১৩ জানুয়ারী, ২০২৪
  • ৭৭ বার পড়া হয়েছে

মো: লাল মিয়া (জাহিদ), জলঢাকা (নীলফামারী) প্রতিনিধিঃ চিতই, সুন্দরী পাকন, পুলি পিঠা, পাটিসাপটা, নকশি পিঠা, দুধরাজ এত সব পিঠার নাম শুনলেই জিভে জল চলে আসে।পূরনো দিনের আরো নাম না জানা হরেক রকম পিঠার সমাহার প্রায় বিলুপ্ত হতে বসেছে।তবে গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে এবং পুরোনো দিনের সব বাহারি পিঠার সমাহার নিয়ে নীলফামারীর জলঢাকা কৈমারী স্কুল এন্ড কলেজ মাঠে চলছে তিন দিনব্যাপী পিঠা উৎসব।

তিন দিনব্যাপী এই পিঠা উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার (১২ই জানুয়ারী) সরেজমিনে গিয়ে দেখা যায় নানা আয়োজনে হরেক রকম পিঠার সমাহার নিয়ে মুখরিত হয়ে আছে কৈমারী স্কুল এন্ড কলেজ ক্যাম্পাস।দিন ব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান আর বাহারি পিঠা দোকান গুলোতে রয়েছে উপছে পরা ভীড়।এছাড়াও পিঠা স্টলের পাশাপাশি উৎসবে আচার,ভাজাপোড়ার দোকানসহ অনান্য স্টল গুলোতে ছিল চোখে পরার মত ভীড়।যেন মধুর ঘ্রানে মৌমাছির ঝাক মধু সংগ্রহে ব্যস্ত।

উৎসবে পুলি পিঠা, চিতই পিঠা, পাটিসাপটা, নারিকেল পিঠা, ভাপা পিঠা, দুধপুলি,গোলাপ পিঠা,ঝিনুক পিঠা,সবজি পিঠা,বিস্কুট ফুল পিঠা,কদম ফুল পিঠাসহ হরেক রকম পিঠার সমাহারে মুগ্ধ পিঠা প্রেমি মানুষরা।পিঠা উৎসবে ঘুরতে আসা কলেজ ছাত্রী পুষ্পিতা রায় জানান,এখানে এসে মুগ্ধ হয়েছি।তবে পিঠার স্টল আরো বেশি থাকলে ভাল হত।

‘কৈইমারী পিঠা উৎসব আয়োজক’এর আহ্বায়ক কমিটির সদস্য লিখন আহমেদ জানান,বিলুপ্তপ্রায় নাম না জানা পিঠাগুলো নতুন প্রজন্মের সঙ্গে পরিচয় করে দিতে ও গ্রামবাংলার ঐতিহ্য ধরে রাখতে এমন আয়োজন বলে জানান।চতুর্থ বারের মতো এবার আয়োজন হলো। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে।

উপজেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক প্রভাষক অবিনাশ রায় জানান,শীতের সময়ে গ্রামের সবচেয়ে ঐতিহ্যবাহী খাবার এই পিঠা।বিদেশি খাবারের দিকে ঝুঁকছে নতুন প্রজন্ম। তাই গ্রামবাংলার সুস্বাদু খাবার পিঠাকে ধরে রাখতে এমন আয়োজন আরও বেশি বেশি হওয়া দরকার।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং