1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৪:২২ অপরাহ্ন
সর্বশেষ :
চিলাহাটিতে খাসি মোটাতাজকরণ বিষয়ক প্রশিক্ষণ প্রেসিডেন্ট পুলিশ মেডেল পদকে ভূষিত হলেন বরগুনার পুলিশ সুপার মোঃ আবদুস ছালাম নড়াইলের শান্তা সেনের মেডেকেল শিক্ষা জীবন সম্পন্ন করতে দারিদ্র বাবা-মায়ের দুঃশিন্তা রংপুরে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর আমৃত্যু কারাদণ্ড শিশু নুসরাতকে শ্বাসরোধে হত্যা করলো সৎ মা আদালতে স্বীকারোক্তি বরগুনা প্রেসক্লাবে হামলার ঘটনায় মামলা, পিবিআইকে তদন্তের নির্দেশ দেড় বছর আগে ভেঙেছে ব্রিজ, মেরামতের উদ্যোগ না থাকায় ভোগান্তিতে এলাকাবাসী চকবাজারের যানজটে আটকে থাকতে হবে না নগরবাসীকে : মেয়র প্রার্থী কায়সার তজুমদ্দিনে “মহান শহীদ দিবস” ও “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত হয়েছে হাতীবান্ধায় মাদকসহ জলঢাকা পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আটক

বরিশালে ঠান্ডাজনিত রোগে ২৪ ঘণ্টায় ৩৮৯ জন হাসপাতালে ভর্তি

মামুন খান
  • প্রকাশিত: রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪
  • ১৩ বার পড়া হয়েছে

মামুন খান, বরিশাল প্রতিনিধি

বরিশাল বিভাগের মানুষ ঝড়তুফান মোকাবেলা করতে অভ্যস্ত হলেও এবারের হার কাঁপানো শীতে পর্যুদস্ত করে ফেলেছে পুরো জনপদকে। বিভাগে গত তিনদিন ধরে দেখা মেলেনি সূর্যের। শেষ বিকেলে এক চিলতে রোদ উঠলেও তা ছিল উত্তাপহীন। শীতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে শিশু বৃদ্ধরা। হাসপাতালেও ঠান্ডাজনিত রোগীর লম্বা লাইন।

বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ঠান্ডাজনিত রোগে বিভাগের ছয়টি জেলায় গত ২৪ ঘণ্টায় ৩৮৯ জন ঠান্ডাজনিত রোগে হাসপাতালে ভর্তি হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ডায়রিয়ায়। বিভাগে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে ১৮৭ জন। নিউমোনিয়া, শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৭৯ জন এবং ঠান্ডাজনিত অন্যান্য রোগে আক্রান্ত হয়েছেন ১২৩ জন।

ঠান্ডায় সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন উপকূলীয় এলাকার বাসিন্দারা। ২৪ ঘণ্টার প্রতিবেদনে এমন চিত্রই উঠে এসেছে। এরমধ্যে ডায়রিয়া আক্রান্ত ভোলায় ৫১, পটুয়াখালীতে ৪১, বরগুনায় ৪০, বরিশালে ৩২, পিরোজপুরে ২২ ও ঝালকাঠিতে ১১ জন। নিউমোনিয়া ও শ্বাসকষ্টেও সবচেয়ে বেশি পটুয়াখালীতে ৩১ জন, ভোলায় ২১, বরিশালে ১৬, পিরোজপুরে ৮ ও ঝালকাঠিতে ৩ জন। ঠান্ডাজনিত অন্যান্য রোগের সবচেয়ে বেশি আক্রান্ত পটুয়াখালীতে ৮১ জন। ঝালকাঠিতে আক্রান্ত হয়েছেন ৩৪ জন আর বরিশালে আক্রান্ত হয়েছেন ৮ জন।

গত ১ মাসে এই বিভাগে শীতকালীন রোগের প্রাদুর্ভাবে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬ হাজার ৩৯৩ জন।এরমধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৯৬ জন এবং নিউমোনিয়া-শ্বাসকষ্টে ভুগে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ২৯৭ জন।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল বলেন, শীত এলেই ঠান্ডাজনিত রোগের প্রার্দুভাব হয় বরিশাল অঞ্চলে। আমরা ছয়টি জেলার সবগুলো সরকারি হাসপাতাল, সেবাকেন্দ্রে শীতকালীন রোগের গুরুত্ব দিয়ে চিকিৎসার ব্যবস্থা করেছি।
তিনি জানান, দিনে দিনে রোগী বাড়লেও দ্রুত সময়ে চিকিৎসা পাওয়ায় মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি। শীত কমতে শুরু করলে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যাও কমবে।

এদিকে বরিশাল নগরী ঘুরে ও শহর লাগোয়া উপজেলাগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, শহর এলাকার চেয়ে গ্রাম অঞ্চলে শীতের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে।

বাকেরগঞ্জ উপজেলার ভরপাশা ইউনিয়নের বাসিন্দা মাসুদ বলেন, এরচেয়ে অন্যান্য বছর বেশি শীত লাগলেও এবার হাত-পা সব বরফ হয়ে যাচ্ছে। শৈত্যপ্রবাহেও মাঠে সবজি তুলেছি। কিন্তু এ বছর কিছুই পারছি না।

সদর উপজেলার লঞ্চঘাট এলাকার হাসিনা বেগম বলেন, আজ দুইদিন ধরে নাতি-নাতনিদের স্কুলে যাওয়া বন্ধ রেখেছি। তারা ঘরেই থাকছে। এত শীত আগে কখনো পাইনি।

বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে শীত বাড়ার সঙ্গে সঙ্গে শীতের পোশাকের দোকানে হুমড়ি খেয়ে পড়ছে ক্রেতারা। বাকেরগঞ্জ সুপার মার্কেট এর ব্যবসায়ী মানিক হাওলাদার বলেন, শৈত্যপ্রবাহ যে কয়দিন চলবে ততদিন আমাদের দোকানে ক্রেতা বেশি। দম ফেলার সুযোগ পাচ্ছি না। শীত কমলে এই চাহিদা কমে যাবে।

বিভাগীয় আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মাজহারুল ইসলাম বলেন, শনিবার বরিশালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আজ রোববার তা আরও কমে দাঁড়িয়েছে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটিই এই মৌসুমে বিভাগের সর্বনিম্ন তাপমাত্রা।

তিনি বলেন, আগামী দুই দিনের মধ্যে তাপমাত্রা বাড়তে থাকবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং