1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১০:৩৩ অপরাহ্ন

রাজবাড়ীর বালিয়াকান্দিতে পথে-ঘাটে পড়ে থাকা প্লাস্টিক এখন মূল্যবান পণ্য

রাজু আহমেদ
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০২৪
  • ১৮ বার পড়া হয়েছে

রাজু আহমেদ, রাজবাড়ী : পথে ঘাটে পড়ে থাকে যে প্লাস্টিক পরিবেশ দূষণ করে সেটিই এখন মূল্যবান পণ্য। কুড়িয়ে আনা এই প্লাস্টিক প্রক্রিয়াজাত করে বানানো হচ্ছে কাঁচামাল। যা যাচ্ছে দেশ-বিদেশের কারখানায়।

মেশিনে কাটা হচ্ছে বিভিন্ন সাজের প্লাস্টিকের বোতল। রাজবাড়ীর বালিয়াকান্দি এলাকায় একটি কারখানায় এভাবেই পরিত্যক্ত প্লাস্টিক পণ্য পরিণত হচ্ছে ছোট ছোট গুড়ায়। মেশিনের মাধ্যমে কাটার পর তাতে মেশানো হয় মেডিসিন। এরপর ধুয়ে, রোদে শুকিয়ে তা প্যাকেটজাত করা হয়।

প্যাকেটজাত রঙিন প্লাস্টিকের এসব টুকরো কাঁচামাল হিসেবে যাচ্ছে ঢাকার একটি বড় শিল্প কারখানায়। আর সাদা অংশ রপ্তানি হচ্ছে চীনে। যা প্রক্রিয়াজাত করে,পরবর্তীতে তৈরি হয় নতুন পণ্য। এই কাঁচামাল থেকে তৈরি হচ্ছে নতুন প্লাস্টিক পণ্য।

রাজবাড়ীর বালিয়াকান্দি এলাকায় এমন এক কারখানার মালিক রবিউল মঙ্গলবার সকালে জাতীয় দৈনিক নাগরিক ভাবনাকে জানান পথে ঘাটে পড়ে থেকে যা পরিবেশ নষ্ট করতো, সেই প্লাস্টিকই এখন মূল্যবান পণ্য। তবে পরিবেশবান্ধব এই উদ্যোগে ঋণ সুবিধা মেলে না আমাদের মত উদ্যোক্তাদের।

রাজবাড়ী জেলায় এখন এমন কারখানা আছে কয়েকটি। যেখানে কাজ করে ৫০-৬০ জন শ্রমিক। এসব কারখানায় সংগ্রহ করা সাড়ে সাতশো টন প্লাস্টিক থেকে সপ্তাহে গুঁড়া তৈরি হয় ৫ টনের মতো। তাতে বছরে আয় কোটি টাকার উপর।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং