1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন

পাইকগাছার কপিলমুনিতে পালিত হলো রায় সাহেব বিনোদ বিহারী সাধুর ৯০ তম তিরোধান দিবস

শেখ খায়রুল ইসলাম
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০২৪
  • ৯৪ বার পড়া হয়েছে

শেখ খায়রুল ইসলাম, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি: পাইকগাছার কপিলমুনিতে ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হলো দক্ষিণ খুলনার অন্যতম সমাজ সেবক স্বর্গীয় দানবীর রায় সাহেব বিনোদ বিহারী সাধু’র ৯০ তম তিরোধান দিবস। ১৯৩৫ সালের এ দিনে ক্ষণজন্মা মানুষটি এই পৃথিবী থেকে চিরবিদায় নেন। আধুনিক কপিলমুনির স্থপতি বিনোদ তাঁর কর্ম জীবনের সঞ্চিত প্রায় সকল অর্থ ব্যয় করেছিলেন সমাজ সেবায়। জীবনের প্রতিটি সময় তিনি এলাকার মানুষের কল্যাণ করার ভবাবনায় বিভোর ছিলেন।
ব্রিটিশ সরকার তাঁর সমাজ সেবার স্বীকৃতি সরুপ তাকে ”রায় সাহেব” উপাধীতে ভূষিত করেছিলেন।খুলনা জেলার পাইকগাছা উপজেলার অবহেলিত জনপদ কপিলমুনি গ্রামে জন্ম নেন দানবীর রায় সাহেব বিনোদ বিহারী সাধু। পিতা যাদব চন্দ্র সাধু ও মাতা সহচরী দেবী। পিতা মাতার ৪ সন্তানের মধ্যে তিনি ছিলেন ৩য়। বিশ্ব বিখ্যাত বিজ্ঞানী পিসি রায় প্রতিষ্ঠিত আর কে বি কে হরিশচন্দ্র ইনষ্টিটিউটে ৬ ষষ্ঠ শ্রেণী পর্যন্ত পড়ালেখা করেছিলেন বিনোদ বিহারী সাধু।,তারপর মাত্র ১৪ বছর বয়সে ব্যবসা শুরু করেন।
বিজ্ঞানী পি সি রায়ের পরামর্শে ব্যবসা শুরু করেন এবং ব্যাপক সফলতা অর্জন করেন। এলাকার মানুষের জন্য নিজ খরচে প্রতিষ্ঠা করেন কপিলমুনি সহচরী বিদ্যা মন্দির,ভরত চন্দ্র হাসপাতাল, যাদব চন্দ্র দাতব্য চিকিৎসালয়, অমৃতময়ী টেকনিক্যাল স্কুল, লেদ, সুগার মেশিন,বাজারের মধ্যভাগে পানীয় জলের জন্য ৬ বিঘা বিশাল পুকুর ও নিজ নামে প্রতিষ্ঠা করেন বিনোদগঞ্জ বাজার। এদিকে প্রয়াত এই দানবীরের মৃত্যু দিবসে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনে বৃহস্পতিবার কপিলমুনি বাজারের সকল দোকানপাঠ বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা।
কপিলমুনি সহচরী বিদ্যামন্দির প্রাঙ্গণে স্বর্গীয় রায় সাহেব বিনোদ বিহারী সাধু স্মৃতি সংরক্ষণ পরিষদের উদ্যোগে সকাল সাড়ে ৯ টায় আবক্ষ মুর্ত্তিতে মাল্যদান,১০ টায় শোক র‌্যালি,১১ টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।ইকবাল হোসেন খোকনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা-৬ (পাইকগাছা- কয়রার)সংসদ সদস্য মোঃ রশীদুজ্জামান।বক্তব্য রাখেন এবং বাজারের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন বাজারের ব্যবসায়ী,শিক্ষক, রাজনীতিবিদ সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং