1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
বাকেরগঞ্জে তরমুজ চাষে আশার আলো দেখছেন কৃষক উদ্যোক্তা - News i Bangla
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৪:৩৯ পূর্বাহ্ন
সর্বশেষ :
ফুলবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে আতাউর রহমান মিল্টন বিপুল ভোটে চেয়ারম্যান নির্বাচিত ডোমার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত সরকার ফারহানা আখতার সুমি চট্টগ্রামে র‌্যাবের পাতা ফাঁদে আঁটকে গেল ৪ চাঁদাবাজ নাজাত যেন মেলে নালিতাবাড়ীতে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে প্রার্থীদের গণসংযোগ এক বছরের মাথায় চিলাহাটি এক্সপ্রেস কোচ লক্কড়ঝক্কড় বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব উচ্চ বিদ্যালয়ে শিক্ষক/কর্মচারী যোগদান অনুষ্ঠান অনুষ্ঠিত গাজীপুরের শ্রীপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চিলাহাটিতে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানকে জরিমানা শেকড়ের সন্ধানে শীর্ষক সুরেন্দ্রনাথ কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে সপ্তম মিলনমেলা

বাকেরগঞ্জে তরমুজ চাষে আশার আলো দেখছেন কৃষক উদ্যোক্তা

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শনিবার, ২০ জানুয়ারী, ২০২৪
  • ৪০ বার পড়া হয়েছে

মোঃ মামুন খান বরিশাল প্রতিনিধি: বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলায় প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে তরমুজ চাষ করেছেন তরুণ কৃষি উদ্যোক্তা সেলিম হাওলাদার। পৌরসভার ৬ নং ওয়ার্ডে তুলাতলা নদীর তীরে ৮৫ হাজার টাকায় ৪০০ শতাংশ জমি লিজ নিয়ে তরমুজ চাষ করেছেন এই উদ্যোক্তা। চরের মাটিতে উপযুক্ত আবহাওয়া ও বালু মিশ্রিত মাটি হওয়ায় জমিতে তরমুজের চাষ ভালো হয়েছে।

অধিকাংশ গাছে এখন তরমুজ ২ কেজি ওজনের হয়েছে। তরমুজের মাঠে ফুল ফোটার পাশাপাশি তরমুজের মুকুল এসেছে। রবি মৌসুমে এই চরের অধিকাংশ জমি খালি পড়ে থাকলেও চলতি বছর এখানে তরমুজ চাষ করে আশার আলো দেখছেন তরুণ এই কৃষি উদ্যোক্তা সেলিম হাওলাদার।

সেলিম হাওলাদারের বিস্তীর্ণ তরমুজের মাঠ জুড়ে সবুজ লতার সমারোহ। তরমুজ গাছে এখন ফুল ফলে ভরা। উপযুক্ত পরিবেশ হওয়ায় এবং তুলাতুলা নদীর পর্যাপ্ত পানি সরবরাহের ব্যবস্থা থাকায় চলতি বছর নভেম্বর মাসে তরমুজের বীজ বপন করেন।

তরমুজ চাষি সেলিম বলেন, তুলাতলী নদীর চরের মাটি ও আবহাওয়া তরমুজ চাষের উপযোগী হওয়ায় এখানে বাণিজ্যিকভাবে চাষের উদ্যোগ নেন। এখন পর্যন্ত তরমুজ চাষে তার প্রায় চার লাখ টাকা ব্যয় হয়েছে। উপজেলা কৃষি দপ্তর থেকে পরামর্শ ও কীটনাশক বা সার পেলে তরমুজ চাষে আরো উপকৃত হতেন। আবহাওয়া অনুকূলে থাকলে তরমুজ বিক্রয় করে প্রায় ৫ লাখ টাকা লাভবান হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা সুনিতী সাহা বলেন, বাকেরগঞ্জ পৌর এলাকায় প্রথম বারের মতো বাণিজ্যিকভাবে তরমুজ চাষ করা হয়েছে। তরমুজ খেত পরিদর্শন করে জৈবসার ব্যবহার ও রোগ প্রতিরোধের জন্য চাষিদের বিভিন্ন পরামর্শ দেয়া হবে। আবহাওয়া উপযোগী থাকলে ভালো ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং