1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:০৬ অপরাহ্ন
সর্বশেষ :
তজুমদ্দিনে “মহান শহীদ দিবস” ও “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত হয়েছে হাতীবান্ধায় মাদকসহ জলঢাকা পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আটক নড়াইলে যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত।এসপি মেহেদী হাসান পুষ্পস্তবক অর্পণ করেন ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে প্রভাত ফেরী অনুষ্ঠিত ও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন চাঁপাই প্রেসক্লাবের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন লালমোহনে “মহান শহীদ দিবস” ও “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত হয়েছে সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো জসিম পল্লী মেলা ৬ নং মাড়েয়া বামন হাট ইউনিয়নে ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধাজ্ঞাপন দিনাজপুরের ফুলবাড়ীতে বিজিবি কর্তৃক ৮ কোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস ভাঙ্গায়  ৩ দিন ধরে এক স্কুল ছাত্র নিখোঁজ

ধনবাড়ীতে গ্রামীণ ঐতিহ্যের ঘোড়ার দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

শ‌হিদুল ইসলাম
  • প্রকাশিত: রবিবার, ২১ জানুয়ারী, ২০২৪
  • ২৪২ বার পড়া হয়েছে

শ‌হিদুল ইসলাম : ধনবাড়ী, প্রতি‌নি‌ধি

টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার বীরতারা ইউনিয়নের কয়া পাটাদহ গ্রামে ঐতিহ্যবাহী ঘৌড় দৌড় প্রতিযোগিতা খেলা অনুষ্ঠিত হয়েছে। গ্রাম বাংলার হারিয়ে যাওয়া এ ঐতিহ্য খেলা দেখতে আসেন দূর-দূরান্ত থেকে সব বয়সের হাজার হাজার মানুষ। এ খেলাকে কেন্দ্র করে গোটা বীরতারা ইউনিয়ন জুড়ে আনন্দ ও উৎসবে মেতে উঠে উৎসুক জনতা।

গতকাল বিকালে উপজেলার বীরতারা ইউনিয়নের কয়া পাটাদহ বাজার সংলগ্ন বিস্তীর্ণ ফসলের মাঠে খেলাটি অনুষ্ঠিত হয়।

ছাত্রলীগ নেতা রিপন এর সঞ্চালনায়,
বীরতারা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোজাম্মেল মেম্বার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সরকারের সাবেক কৃষি মন্ত্রী ড. মোঃ আঃ রাজ্জাক এমপি।

উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করেন ধনবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব হারুনার রশিদ হীরা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ধনবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মোঃ রেজাউল করিম, ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মীর ফারুক আহমাদ ফরিদ, ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খন্দকার মঞ্জুর ইসলাম তপন,ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাবেক উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আলহাজ্ব মাসউদুল আলম উচ্ছল, ধনবাড়ী উপজেলা আওয়ামী লীগের কোষাধক্ষ্য রফিকুল ইসলাম বাবুল, বীরতারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহমাদ আল ফরিদ,বীরতারা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ ফজলুল হক, খন্দকার তারিকুল ইসলাম তারেক, পরিচালক নূরানী কনস্ট্রাকশন, ধনবাড়ী উপজেলা আওয়ামী যুবলীগ এর সাধারণত সম্পাদক নাছিরুজ্জামান মিলন, ধনবাড়ী উপজেলা প্রেসক্লাবে সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম মিলন এবং ছাত্রলীগ যুবলীগ সহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীবৃন্দ ।

প্রধান অতিথি ড.মোঃ আব্দুর রাজ্জাক এমপি তার বক্তব্যে বলেন, দ্বাদশ সংসদ নির্বাচনে ৭ তারিখের বিজয়, আর আজকের এই ঘৌড়দৌড় এই দুইটা মিলেই আজকে এই উচ্ছাস উদ্দীপনা আজকের এই জনসমুদ্র এই প্রাণের মেলা এই এলাকার মানুষ আমাকে ভোট দিয়ে পঞ্চম বারের মতো সংসদ সদস্য করেছে, তারা বারবার ভোট দিয়েছে বলেই আওয়ামী লীগের আমি কৃষি সম্পাদক ছিলাম, খাদ্যমন্ত্রী ছিলাম ,কৃষিমন্ত্রী ছিলাম, প্রেসিডিয়াম মেম্বার, মনোনয়ন ভোটের সদস্য নানা গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলাম এমন সম্মান পেয়েছি। দেশ পরিচালনা করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটাকে এক অনন্য উচ্চতায় তুলেছেন, সম্মান মর্যাদার দিক থেকে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। সকল উন্নয়ন দৃশ্যমান, এই উন্নয়নকে আরো বেগবান করতে চাই, জননেত্রী শেখ হাসিনা নতুন ক্ষমতা গঠন করেছে, আগামী পাঁচ বছর আপনাদের সমর্থন নিয়ে দেশটাকে আরো উন্নত সমৃদ্ধ করতে চাই। এই হাজারো বেকার যুবকদের কর্মসংস্থান চাই।

পরে নানা সাঁজে সজ্জিত হয়ে টকবগিয়ে খুরের আওয়াজ তুলে ছুটে যায় রঙ্গে – বেরঙ্গে ঘোড়া। সাঁজে সজ্জিত হয়ে ছুটে চলে ঐতিহ্যের ঘোড় দৌড় প্রতিযোগিতায়। এ খেলা উপভোগ করতে বীরতারা ইউনিয়ন বাসীসহ পার্শ্ববর্তী এলাকাগুলো থেকে হাজার হাজার মানুষ আসেন। ঘোড় দৌড় প্রতিযোগিতায় ধনবাড়ী উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী জেলা কয়েকটি জেলা থেকে ২০ টি ঘোড়া এ খেলায় অংশ নেয়।

উৎসবমুখর পরিবেশে ঘোড়ার দৌড় ও সাওয়ারীদের রণকৌশল উপভোগ করতে হাজির হয় হাজারো দর্শক।

ঘোড় দৌড় প্রতিযোগিতার সভাপতি মোঃ মোজাম্মেল মেম্বার তার শুভেচ্ছা বক্তব্য বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে ও বাংলার সংস্কৃতি মনে করিয়ে দেওয়া আর এলাকাবাসীকে আনন্দ দিতে আজকের এ আয়োজন। এই ঘৌড় দৌড়ে সার্বিক সহযোগিতা করেন মেলা উদযাপন কমিটির সভাপতি, মোঃ শহিদুল্লাহ কায়সার সুমন, সাধারণ সম্পাদক মোঃ ফাইদুল ইসলাম ফেরদৌস। পরে বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতারণ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং