1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৮:২০ অপরাহ্ন
সর্বশেষ :
চিলাহাটিতে খাসি মোটাতাজকরণ বিষয়ক প্রশিক্ষণ প্রেসিডেন্ট পুলিশ মেডেল পদকে ভূষিত হলেন বরগুনার পুলিশ সুপার মোঃ আবদুস ছালাম নড়াইলের শান্তা সেনের মেডেকেল শিক্ষা জীবন সম্পন্ন করতে দারিদ্র বাবা-মায়ের দুঃশিন্তা রংপুরে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর আমৃত্যু কারাদণ্ড শিশু নুসরাতকে শ্বাসরোধে হত্যা করলো সৎ মা আদালতে স্বীকারোক্তি বরগুনা প্রেসক্লাবে হামলার ঘটনায় মামলা, পিবিআইকে তদন্তের নির্দেশ দেড় বছর আগে ভেঙেছে ব্রিজ, মেরামতের উদ্যোগ না থাকায় ভোগান্তিতে এলাকাবাসী চকবাজারের যানজটে আটকে থাকতে হবে না নগরবাসীকে : মেয়র প্রার্থী কায়সার তজুমদ্দিনে “মহান শহীদ দিবস” ও “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত হয়েছে হাতীবান্ধায় মাদকসহ জলঢাকা পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আটক

শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী সরকারি কলেজ – এর পিঠা উৎসব।

এম. মুনসুরুল ইসলাম
  • প্রকাশিত: সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪
  • ৫৪ বার পড়া হয়েছে

এম. মুনসুরুল ইসলাম, মাসুম শ্রীপুর গাজীপুর:

নানা আয়োজনে শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী সরকারি কলেজে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। সমবার কলেজ কর্তৃপক্ষের উদ্যোগে ভূগোল ও পরিবেশ বিভাগ এই উৎসব আয়োজন করেন।

শিক্ষার্থীদেরকে দেশের ঐতিহ্যের সাথে পরিচয় করিয়ে দিতে কলেজ পর্তৃপক্ষ তার ছাত্র-ছাত্রীদের নিয়ে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করে। তারই ধারাবাহিকতায় অনুষ্ঠিত হয় এই পিঠা উৎসব। দেশী বাহারি পিঠার স্বাদ নেয়ার পাশাপাশি প্রদর্শনীর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের দেশীয় সংস্কৃতির সাথে পরিচয় করানো হয়।

পিঠা উৎসব উপলক্ষে ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবকদের আগমনে কলেজের মাঠে এক মিলন মেলায় পরিণত হয়। আনন্দ উল্লাসে আর হই-হল্লা করে সকলে দিনটি পার করেন।
ছাত্র ছাত্রীরা বিভিন্ন প্রোগ্রামের মাধ্যমে সারাদিন ব্যাপি সকলকে মাতিয়ে রাখেন।

মেলায় পৃথক স্টলে ছিল ভাপাপুলি, দুধপুলি, আওলা কেশরি, পুলি, ঝিনুক, পাটিসাপটা, জামাই সোহাগী, গোলাপ, চিতই, কানমুচরি, পায়েস, পুডিং, তেল পিঠা, দুধ চিতই, ফুল পিঠা, ক্ষির, মুঠা পিঠা, রস গোলাপ ও কেকসহ ৪৮ প্রকার পিঠার পরিচয় মেলেন ।

পিঠা উৎসবের উদ্বোধন কালে কলেজের অধ্যাপিকা পিয়ারা নার্গিস বলেন, ‘পিঠা খাওয়ার দাওয়াতের প্রচলন এদেশের গ্রাম্য সংস্কৃতির অংশ। শীতের সকালে এক বাড়িতে পিঠা বানিয়ে পাড়ার মানুষকে খাওয়ানো এখনো গ্রামের রীতি। আত্মীয়-স্বজনকে দাওয়াত দিয়ে কিংবা প্রতিবেশীদের আপ্যায়নে পিঠার বেশ কদর রয়েছে বাংলাদেশে। মা-বোনদের হাতে বানানো পিঠার স্বাদ যেমনটা মধুর তেমনি মধু মাখা তাদের হাসি মানুষের মাঝে প্রাণের সঞ্চার। আমরা আমাদের এই ছোট ছোট ছেলে-মেয়েদের এই সংস্কৃতি সম্পর্কে জানাতে পিঠা উৎসবের আয়োজন করেছি।’

এছাড়াও আগত অতিথি যুবলীগ নেতা দেলোয়ার সামী বলেন, ‘আমাদের কলেজে এতো সুন্দর একটা আয়োজন করেছে। এখানে অনেক রকম পিঠার সাথে পরিচিত হলাম। নতুন নতুন পিঠা খেলাম। অনেক ভালো লাগছে।’
অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন শ্রীপুরের বার বার নির্বাচিত মেয়র আলহাজ্ব মোঃ আনিছুর রহমান, মিজানুর রহমান খান মহিলা কলেজের অধ্যাপিকা নাজমা আক্তার, প্রতিষ্ঠানের সম্মানিত শিক্ষক-শিক্ষিকাসহ আরো অনেকেই।
এম.মুনসুরুল ইসলাম মাসুম

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং