1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৯:৩৬ অপরাহ্ন
সর্বশেষ :
চিলাহাটিতে খাসি মোটাতাজকরণ বিষয়ক প্রশিক্ষণ প্রেসিডেন্ট পুলিশ মেডেল পদকে ভূষিত হলেন বরগুনার পুলিশ সুপার মোঃ আবদুস ছালাম নড়াইলের শান্তা সেনের মেডেকেল শিক্ষা জীবন সম্পন্ন করতে দারিদ্র বাবা-মায়ের দুঃশিন্তা রংপুরে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর আমৃত্যু কারাদণ্ড শিশু নুসরাতকে শ্বাসরোধে হত্যা করলো সৎ মা আদালতে স্বীকারোক্তি বরগুনা প্রেসক্লাবে হামলার ঘটনায় মামলা, পিবিআইকে তদন্তের নির্দেশ দেড় বছর আগে ভেঙেছে ব্রিজ, মেরামতের উদ্যোগ না থাকায় ভোগান্তিতে এলাকাবাসী চকবাজারের যানজটে আটকে থাকতে হবে না নগরবাসীকে : মেয়র প্রার্থী কায়সার তজুমদ্দিনে “মহান শহীদ দিবস” ও “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত হয়েছে হাতীবান্ধায় মাদকসহ জলঢাকা পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আটক

ইটভাটা গিলছে লালমনিরহাটের তিন ফসলি জমি

অনলাইন ডেক্স
  • প্রকাশিত: শুক্রবার, ২৬ জানুয়ারী, ২০২৪
  • ১০ বার পড়া হয়েছে

সুমন চন্দ্র রায়,লালমনিরহাট জেলা প্রতিনিধি: লালমনিরহাটে প্রতি বছর কৃষি জমি দখল করে গড়ে উঠছে নতুন নতুন ইটভাটা। ভাটার আগ্রাসনে হারিয়ে যাচ্ছে তিন ফসলি জমি। ফলে দিনের পর দিন উৎপাদন কমছে খাদ্য উদ্বৃত্ত এই লালমনিরহাট জেলায়।

জানা যায়, লালমনিরহাট জেলার মোট ১লক্ষ ২৪হাজার ৯৩হেক্টর জমির মধ্যে ১লক্ষ ১হাজার ৫শত ৯৬হেক্টর কৃষি জমি হিসেবে চিহ্নিত। এর মধ্যে অতি ঊর্বর তিন বা অধিক ফসলি জমির পরিমাণ ৯৮হাজার ৮শত ৭৫হেক্টর।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, প্রতি বছর এ কৃষি জমিতে উৎপাদিত খাদ্যশস্য লালমনিরহাট জেলার বার্ষিক চাহিদা পূরণ করেও উদ্বৃত্ত খাদ্যশস্য অন্যান্য জেলায় সরবরাহ করা হচ্ছে।

সূত্র জানায়, লালমনিরহাট জেলার ৫টি (লালমনিরহাট সদর, আদিতমারী, কালীগঞ্জ, হাতীবান্ধা, পাটগ্রাম) উপজেলায় বর্তমানে প্রায় অর্ধশতাধিক ইটভাটা রয়েছে। প্রতি বছরই বাড়ছে ভাটার সংখ্যা। আর এসব ইটভাটার বেশির ভাগই স্থাপন করা হচ্ছে ফসলি জমি বা এর পাশ ঘেঁষে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, কৃষি বিনষ্টের অন্যতম প্রধান কারণ ইটভাটা। বিগত এক দশকে লালমনিরহাটের অতি ঊর্বর তিন ফসলি ৯৮হাজার ৮শত ৭৫হেক্টর কৃষি জমির মধ্যে বিভিন্ন জায়গায় গড়ে উঠা প্রায় অর্ধশতাধিক ভাটা প্রত্যক্ষভাবে ধ্বংস করেছে কৃষি জমি। এছাড়া ভাটার দূষণ ও বিরুপ প্রভাবে আশপাশের জমির ফসলহানি হচ্ছে।
আরও জানা যায়, কৃষি বিভাগ থেকে কোনো প্রকার ছাড়পত্র ছাড়াই কৃষি জমিতে ইটভাটা গড়ে উঠছে।
পর্যবেক্ষণে দেখা গেছে, ভূমি জোনিং অ্যাক্ট-২০১০, কৃষি জমি সুরক্ষা আইন-২০১৫, পরিবেশ সুরক্ষা আইন-১৯৯৫, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নীতিমালা-২০১৩ সবই লংঘিত হয়েছে লালমনিরহাট জেলার ইটভাটা স্থাপনের ক্ষেত্রে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং