1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন
সর্বশেষ :
শেকড়ের সন্ধানে শীর্ষক সুরেন্দ্রনাথ কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে সপ্তম মিলনমেলা ফুলবাড়ীতে জাতীয় ভোটার দিবস পালিত কচুয়ায় খামারে অগ্নিসংযোগ এবং পুকুরে বিষ প্রয়োগ আগুনে পুড়ে মারা গেল মির্জাপুরের মেহেদী বাংলাদেশ কম্পিউটার সোসাইটি’র নবনির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর। নাঃগঞ্জে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বইমেলায় কবিদের উত্তরীয় দিয়ে বরণ। চিলাহাটিতে খাসি মোটাতাজকরণ বিষয়ক প্রশিক্ষণ প্রেসিডেন্ট পুলিশ মেডেল পদকে ভূষিত হলেন বরগুনার পুলিশ সুপার মোঃ আবদুস ছালাম নড়াইলের শান্তা সেনের মেডেকেল শিক্ষা জীবন সম্পন্ন করতে দারিদ্র বাবা-মায়ের দুঃশিন্তা রংপুরে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর আমৃত্যু কারাদণ্ড

পাসের হার শূন্য কলেজের পাঠদান স্থগিত

বেলাব
  • প্রকাশিত: শুক্রবার, ২৬ জানুয়ারী, ২০২৪
  • ১৪ বার পড়া হয়েছে

বেলাব (নরসিংদী) প্রতিনিধি

বেলাবতে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় পাসের হার শূন্য। এ কারণে বিন্নাবাইদ ইউনিয়নের কাশিমনগর আদর্শ মহাবিদ্যালয়ের ২০২৩-২৪ অর্থবছরে পাঠদান স্থগিত করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। গত ২১ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এক বিশেষ সভায় কলেজটির পাঠদান স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়। এর পর ২৩ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন স্বাক্ষরিত চিঠিতে বিষয়টি জানানো হয়।

জানা গেছে, বেলাব উপজেলার চরাঞ্চল এলাকার একমাত্র কলেজটি ২০১১ সালে স্থাপিত হয়। কিন্তু এক যুগ পেরিয়ে গেলেও এমপিওভুক্ত হয়নি। যে কারণে কলেজে কর্মরত শিক্ষক ও কর্মচারীরা সরকারি বেতন ও সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হন। অন্যদিকে কলেজ ফান্ড থেকেও নিয়মিত বেতন-ভাতা পেতেন না তারা। এরই মধ্যে ২০১৯ সাল থেকে করোনা, কলেজের শিক্ষক ও কর্মচারীদের বেতন-ভাতা বন্ধ, পরিচালনা কমিটির তদারকির অভাবসহ নানা কারণে কলেজটির পাঠদান আস্তে আস্তে খারাপ হতে থাকে। যার কারণে ২০২৩ সালে কলেজটি কাগজে-কলমে খোলা থাকলেও বাস্তবে বন্ধ হয়ে যায়। এ অবস্থায়ই এক শিক্ষার্থী ফরম পূরণ করে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। একমাত্র ছাত্র ২০২৩ সালে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েও অকৃতকার্য হয়। এসব কারণে কলেজটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বন্ধ ঘোষণা করতে বাধ্য হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, কলেজটি নন- এমপিওভুক্ত। এ কলেজে শিক্ষক রয়েছেন ১২ জন। অন্যান্য কর্মচারী মিলে প্রায় ১৬ জন স্টাফ। তারা জানান, ২০২৩ সালে ২২ শিক্ষার্থী ভর্তি করেছিলেন। পাঠদান শুরু করারও চিন্তা-ভাবনা ছিল। কিন্তু এরই মধ্যে কলেজটির পাঠদান স্থগিত করে দিয়েছে বোর্ড।

বিন্নাবাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুলতানা রাজিয়া স্বপ্নার ভাষ্য, বেলাব উপজেলার মধ্যে বিন্নাবাইদ ইউনিয়ন হচ্ছে চর এলাকা। এখানে এই কলেজ ছাড়া আর কোনো কলেজ নেই। চরের মানুষের কথা চিন্তা করে কলেজটি এমপিওভুক্ত ও নতুন করে পাঠদান শুরু করার দাবি তাঁর।

কলেজটির অধ্যক্ষ শামসুল হক বলেন, ২০২৩ সালে একজন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য হয়। এ কারণে কলেজটি এক বছরের জন্য বন্ধ করে দিয়েছে বোর্ড। বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন বেলাব উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শেখ মতিউর রহমান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং