1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৭:২২ অপরাহ্ন
সর্বশেষ :
চিলাহাটিতে খাসি মোটাতাজকরণ বিষয়ক প্রশিক্ষণ প্রেসিডেন্ট পুলিশ মেডেল পদকে ভূষিত হলেন বরগুনার পুলিশ সুপার মোঃ আবদুস ছালাম নড়াইলের শান্তা সেনের মেডেকেল শিক্ষা জীবন সম্পন্ন করতে দারিদ্র বাবা-মায়ের দুঃশিন্তা রংপুরে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার দায়ে স্বামীর আমৃত্যু কারাদণ্ড শিশু নুসরাতকে শ্বাসরোধে হত্যা করলো সৎ মা আদালতে স্বীকারোক্তি বরগুনা প্রেসক্লাবে হামলার ঘটনায় মামলা, পিবিআইকে তদন্তের নির্দেশ দেড় বছর আগে ভেঙেছে ব্রিজ, মেরামতের উদ্যোগ না থাকায় ভোগান্তিতে এলাকাবাসী চকবাজারের যানজটে আটকে থাকতে হবে না নগরবাসীকে : মেয়র প্রার্থী কায়সার তজুমদ্দিনে “মহান শহীদ দিবস” ও “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত হয়েছে হাতীবান্ধায় মাদকসহ জলঢাকা পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আটক

স্মার্ট জামালপুর গড়তে প্রশিক্ষণ শেষে এপির সেলাইমেশিন পেলো ২৫ নারী।

শাহ্ আলী বাচ্চু
  • প্রকাশিত: সোমবার, ২৯ জানুয়ারী, ২০২৪
  • ৫৩ বার পড়া হয়েছে

শাহ্ আলী বাচ্চু, জামালপুর সংবাদদাতাঃ

স্মার্ট জামালপুর প্রতিষ্ঠার লক্ষে উন্নয়ন সংঘ, ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে বাস্তবায়নাধীন জামালপুর এরিয়া প্রোগ্রাম (এপি) এর মাধ্যমে সোমবার দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ শেষে ২৫ নারীকে দেয়া হলো সেলাই মেশিন।
শরিফপুর লক্ষিরচর ও জামালপুর পৌরসভার বাসিন্দা ২৫ জন কর্মসক্ষম দরিদ্র যুবতী নারীকে যুব উন্নয়নের সহায়তায় প্রশিক্ষণ দেয়া হয়।
একইদিন সেলাইমেশিন বিতরণ অনুষ্ঠানে শরিফপুর ইউনিয়নকে বাল্যবিয়েমুক্ত ঘোষণা করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা শাহাদৎ হোসেন।
উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্ব অনুষ্ঠিত সভায় বাল্যবিয়ে মুক্তকরণ এবং সেলাইমেশিন বিতরণ অনুষ্ঠানে উদ্দেশ্য, লক্ষ্য বর্ণনা করেন জামালপুর এপির এরিয়া ম্যানেজার সাগর ডি কস্তা। আলোচনায় অন্যান্যের মাঝে অংশ নেন সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সৈয়দ কালাম হোসেন, শরিফপুর ইউপি সদস্য স্বপন ফকির, মুসলিম উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক মঞ্জুর রাফি আকন্দ, গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি আলমগীর হোসেন, জিয়াউল হক, শিশু ফোরামের সভাপতি মোস্তাকিম হোসেন হৃদয়, সেলাইমেশিন প্রাপ্ত নারী বিউটি, জেমি, বৃষ্টি প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের এপির সিডিও আফরোজা বেগম। অনুষ্ঠানে সেলাইকর্মীরাসহ গ্রাম উন্নয়ন কমিটি ও ১০ গ্রামের বাল্যবিয়ে প্রতিরোধ কমিটির দেড় শতাধীক সদস্য অংশ নেন। উপস্থিত সবাই হাত তুলে বাল্যবিয়ে প্রতিরোধে অঙ্গীকার করেন।
সেলাইমেশিন দেয়ার ক্ষেত্রে অগ্রাধীকার দেয়া হয় শিশু আছে এমন মায়েদের মাঝে।
প্রশিক্ষণ শেষে সেলাই মেশিন পেয়ে বিউটি বেগম বলেন সেলাইমেশিন দিয়ে উপার্জন করে সন্তানদের পড়ালেখার খরচ, পুষ্টিকর খাবার খাওয়ানো এবং স্বামীর স্বল্প আয়ের পাশাপাশি সংসারের স্বচ্ছলতা আনার জন্য কাজ করবো।
জেমি ও বৃষ্টি একই সুরে বলেন সেলাইমেশিনের কামাই দিয়া আমাগো পুলা, মাইয়াদের লেহাপরা করামু। পুনাইয়ের বাপের কাছে আমাগো সম্মান বাড়বো। সংসার অভাব না থাকলে শান্তি এমনিই আহে।
উপজেলা সমাজসেবা কর্মকর্তা শাহাদৎ হোসেন বলেন সরকারে উন্নয়ন সহযোগী হিসেবে উন্নয়ন সংঘ এবং ওয়ার্ল্ড ভিশন অনেক ভালো কাজ করছে। বাল্যবিয়ে প্রতিরোধ এবং নারীদের কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে আজকের উদ্যোগ সত্যিই প্রশংসার দাবী রাখে।
যুব উন্নয়ন কর্মকর্তা সৈয়দ কালাম হোসেন বলেন স্মার্ট জামালপুর গড়তে হলে কারিগরী প্রশিক্ষণের বিকল্প নাই। উন্নয়ন সংঘ ওয়ার্ল্ড ভিশনের এ ধরণের মহতী কাজে যুব উন্নয়ন অধিদপ্তর সর্বাত্মক সহায়তা করবে।
জাহাঙ্গীর সেলিম বলেন উন্নয়ন সংঘ ওয়ার্ল্ড ভিশনের সহায়তার দৃশ্যমান উন্নয়নে আত্মকর্মসংস্থান, শিশু সুরক্ষাসহ নানা ধরণের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করছে। অন্যান্য দাতা সংস্থার সহায়তায় অধিকসংখ্যক যুবকদের কারিগরী প্রশিক্ষণ ও কর্মসংস্থানের ব্যবস্থা করছে।
সাগর ডি কস্তা বলেন ওয়ার্ল্ড ভিশন শিশুদের সর্বোত্তম সুরক্ষায় পরিবারে জীবীকায়ন, স্বাস্থ্য, শিক্ষা, স্যানিটেশন, পুষ্টি, ওয়াসসহ নানামূখী কাজ করছে। উন্নয়ন সংঘের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে আমরা সফলতার সাথে প্রতিটি কার্যক্রম বাস্তবায়ন করছি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং