1. info@www.newsibangla.com : news :
দিনাজপুরে সদর উপজেলা প্রশাসনের আয়োজনে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা, কুইজ ও অলিম্পিয়াড শুরু - News i Bangla
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৩:০৩ পূর্বাহ্ন
সর্বশেষ :
ফুলবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে আতাউর রহমান মিল্টন বিপুল ভোটে চেয়ারম্যান নির্বাচিত ডোমার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত সরকার ফারহানা আখতার সুমি চট্টগ্রামে র‌্যাবের পাতা ফাঁদে আঁটকে গেল ৪ চাঁদাবাজ নাজাত যেন মেলে নালিতাবাড়ীতে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে প্রার্থীদের গণসংযোগ এক বছরের মাথায় চিলাহাটি এক্সপ্রেস কোচ লক্কড়ঝক্কড় বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব উচ্চ বিদ্যালয়ে শিক্ষক/কর্মচারী যোগদান অনুষ্ঠান অনুষ্ঠিত গাজীপুরের শ্রীপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চিলাহাটিতে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানকে জরিমানা শেকড়ের সন্ধানে শীর্ষক সুরেন্দ্রনাথ কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে সপ্তম মিলনমেলা

দিনাজপুরে সদর উপজেলা প্রশাসনের আয়োজনে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা, কুইজ ও অলিম্পিয়াড শুরু

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০২৪
  • ২৩ বার পড়া হয়েছে

মো:মেহেদী হাসান ফুয়াদ,দিনাজপুর জেলা প্রতিনিধি: সরকারি-বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীদের অংশগ্রহনে দিনাজপুরে দুই দিনব্যাপী ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৮ম বিজ্ঞান বিষয়ক কুইজ ও বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা-২০২৪ শুরু হয়েছে। এতে ৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের উদ্ভাবনী তুলে ধরেন।
“বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই শক্তি” এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় মঙ্গলবার (৩০ জানুয়ারি) সকাল ১১ টায় দিনাজপুর সদর উপজেলা প্রশাসনের আয়োজনে সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে বিজ্ঞান মেলা ও কুইজ অলিম্পিয়াডের উদ্বোধন করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় সদর উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল রায়হানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সদর উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. লোকমান হাকিম, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রবিউল ইসলাম সোহাগ, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মিরাজুল ইসলাম, কোতয়ালী থানার ওসি মো. ফরিদ হোসেন, সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন রায়।
বক্তারা বলেন, প্রত্যেক শিক্ষার্থীকে আধুনিক জ্ঞান-বিজ্ঞান চর্চা করতে হবে। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন স্মার্ট বাংলাদেশ গড়তে হলে স্মার্ট নাগরিক প্রয়োজন। আর আজকের শিক্ষার্থীরাই পারে স্মার্ট বাংলাদেশ বিনির্মান করতে। এছাড়াও মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস প্রত্যেক শিক্ষার্থীর জানা দরকার। জাতির পিতার আদর্শ ও চেতনা এবং বাংলাদেশের ইতিহাস ঐতিহ্যকে ধারন করতে হবে।
আলোচনার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন ফারহানা পারভিন ও পবিত্র গীতা পাঠ করেন মৃত্তিকা রায়। সঞ্চালনায় ছিলেন উপজেলা একাডেমিক সুপারভাইজার নির্মল কুমার রায়।
এর আগে বিদ্যালয় প্রাঙ্গনে নির্মিত স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পন শেষে বেলুন ফেস্টুন উড়িয়ে বিজ্ঞান মেলা ও কুইজ অলিম্পিয়াডের উদ্বোধন করেন অতিথিবৃন্দ।
৩০ ও ৩১ জানুয়ারি ২ দিন ব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং বিজ্ঞান বিষয়ক কুইজ ও বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতায় ৩২ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩২ টি স্টল দিয়েছে। আলোচনা শেষে স্টলগুলো পরিদর্শন করেন অতিথিবৃন্দ।
আয়োজকরা জানান, ৩১ জানুয়ারি বুধবার বিকেলে পুরস্কার বিতরণীর মধ্যদিয়ে শেষ হবে দুই দিনব্যাপী এই বিজ্ঞান মেলা, কুইজ ও অলিম্পিয়াডের।
অংশগ্রহনকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলো হচ্ছে- দিনাজপুর জিলা স্কুল, দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, দিনাজপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয়, ক্রিসেন্ট কিন্ডারগার্টেন গার্লস হাই স্কুল, মহারাজা গিরিজানাথ উচ্চ বিদ্যালয়, দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুল (বাংলা স্কুল), পাঁচকুড় দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়, কাশিপুর মাধ্যমিক বিদ্যালয়, দিনাজপুর হলি ল্যান্ড কলেজ, চেহেলগাজী শিক্ষা নিকেতন স্কুল এন্ড কলেজ, শহীদ জমিরউদ্দিন গার্লস হাই স্কুল এন্ড কলেজ, দিনাজপুর নুরজাহান ইসলামিয়া কামিল মাদ্রাসা, পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়, সেন্ট ফিলিপস হাই স্কুল এন্ড কলেজ, সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, দিনাজপুর সরকারি কলেজ, দিনাজপুর সরকারি মহিলা কলেজ, সদর উপজেলা বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাব, লেখক বিশ্বজিৎ দাসের বিজ্ঞান ও বই প্রদর্শনী, দিনাজপুর ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ (ইংরেজি ভার্সন), চেরাডাঙ্গী স্কুল এন্ড কলেজ, সেন্ট যোসেফ স্কুল, নভারা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, সেন্ট ফ্রান্সিস জেভিয়ার স্কুল, দিনাজপুর ইনস্টিটিউট অফ সাইন্স এন্ড টেকনোলজি, গোলাপগঞ্জ পাইলট স্কুল এন্ড কলেজ, লাবীব মডেল স্কুল, মোহাম্মদ আলী এন্ড ফয়জুন নেছা মেমোরিয়াল হাই স্কুল, কেরী মেমোরিয়াল হাই স্কুল, শহীদ কর্ণেল কুদরত ইলাহী পাবলিক স্কুল, ফুলবন ফাজিল (স্নাতক) মাদ্রাসা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং