1. info@www.newsibangla.com : news :
ফরিদপুরে ব্যতিক্রমী নিরাপদ সবজি মেলা - News i Bangla
বুধবার, ২৬ জুন ২০২৪, ০৩:১৮ পূর্বাহ্ন
সর্বশেষ :
ফুলবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে আতাউর রহমান মিল্টন বিপুল ভোটে চেয়ারম্যান নির্বাচিত ডোমার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত সরকার ফারহানা আখতার সুমি চট্টগ্রামে র‌্যাবের পাতা ফাঁদে আঁটকে গেল ৪ চাঁদাবাজ নাজাত যেন মেলে নালিতাবাড়ীতে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে প্রার্থীদের গণসংযোগ এক বছরের মাথায় চিলাহাটি এক্সপ্রেস কোচ লক্কড়ঝক্কড় বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব উচ্চ বিদ্যালয়ে শিক্ষক/কর্মচারী যোগদান অনুষ্ঠান অনুষ্ঠিত গাজীপুরের শ্রীপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত চিলাহাটিতে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানকে জরিমানা শেকড়ের সন্ধানে শীর্ষক সুরেন্দ্রনাথ কলেজের ছাত্র-ছাত্রীদের নিয়ে সপ্তম মিলনমেলা

ফরিদপুরে ব্যতিক্রমী নিরাপদ সবজি মেলা

মোঃ এনামুল চৌধুরী
  • প্রকাশিত: শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩২ বার পড়া হয়েছে

মোঃ এনামুল চৌধুরী ফরিদপুর প্রতিনিধি

স্বাস্থ্য ঝুঁকিমুক্ত খাদ্য ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ফরিদপুরে অনুষ্ঠিত হয়ে গেল নিরাপদ সবজি মেলা। রাসায়নিক সার ব্যবহার না করেই উৎপাদিত সবজি নিয়ে পসরা বসে মেলায়।
স্বাস্থ্য ঝুঁকিমুক্ত খাদ্য ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ফরিদপুরে অনুষ্ঠিত হয়ে গেল নিরাপদ সবজি মেলা। ছবি: সময় সংবাদ
স্বাস্থ্য ঝুঁকিমুক্ত খাদ্য ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ফরিদপুরে অনুষ্ঠিত হয়ে গেল নিরাপদ সবজি মেলা।

জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে এ মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার।

জেলার বিভিন্ন প্রান্ত থেকে সবজি মেলায় বিভিন্ন ধরনের সবজি নিয়ে এসেছেন কৃষাণ কৃষাণীরা। কোনো রাসায়নিক সার ব্যবহার না করেই উৎপাদন করা হয়েছে বিভিন্ন ধরনের সবজি। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সকাল থেকেই মেলা শুরু হয়ে চলে বিকেল পর্যন্ত।

বিভিন্ন স্থান থেকে ক্রেতারাও আসেন নিরাপদ সবজি কিনতে। লাউ, ব্রোকলি, ফুলকপি, লাল শাকসহ শীতের বিভিন্ন সবজির পসরা বসে মেলায়। দাম একটু বেশি হলেও ক্রেতারা নিরাপদ সবজি কিনতে পেরে খুশি।

বেসরকারি উন্নয়ন সংস্থা এসডিসির উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়। জেলার কৃষকরা তাদের বাড়িতে এসব সবজি উৎপাদন করে থাকে। জৈব সার ব্যবহার করে সবজি উৎপাদন করে থাকেন তারা।

মেলায় সবজি নিয়ে আসা বিক্রেতা আরশাদ হোসেন বলেন, ‘আমরা নিজেদের বাড়িতে সবজি চাষ করে থাকি। সবজি উৎপাদনে কোনো ধরনের রাসায়নিক সার ব্যবহার করা হয় না। আমরা জৈব সার ব্যবহার করে সবজি উৎপাদন করে থাকি। এই সবজি সম্পূর্ণ নিরাপদ, স্বাস্থ্যর জন্যও খুব ভালো।’

মেলায় সবজি কিনতে আসা আসমা বেগম বলেন, ‘নিরাপদ সবজি কিনলাম। তবে দাম একটু বেশি। দাম বেশি হলেও রাসায়নিক উপাদান ব্যবহার না করেই এই সবজি উৎপাদন করা হয়েছে। একারণে ভালো কিছু খেতে হলে তো দাম একটু বেশি পড়বেই।’

নিরাপদ সবজি উৎপাদন ও বিক্রিতে নানা উদ্যোগ নেওয়া হবে জানিয়ে ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার বলেন, এ জেলা কৃষির জন্য বিখ্যাত। একারণে নিরাপদ সবজি আবাদে এবং বিক্রির ব্যবস্থা করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। নিরাপদ সবজি মেলা ভবিষ্যতে সপ্তাহব্যাপী আয়োজন করা হবে। এছাড়া মানুষ যাতে নিরাপদ সবজি ঘরে বসে পায় সে ব্যবস্থাও করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং