1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১০:৪৯ অপরাহ্ন

সরকারি আদর্শ মহাবিদ্যালয়ে প্রথম বারের মতো দিনব্যাপী পিঠা উৎসব মেলা অনুষ্ঠিত,

আজিজুর বিশ্বাস
  • প্রকাশিত: বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩৫ বার পড়া হয়েছে

আজিজুর বিশ্বাস,স্টাফ রিপোর্টার,

নড়াইল জেলার লোহাগড়া উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ লোহাগড়া সরকারী আদর্শ মহাবিদ্যালয়ে প্রথমবারে সারাদিনব্যাপী বাহারি পদের মুখরোচক পিঠা-পুলি নিয়ে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শীতের পিঠা বাঙালির জীবনে এক অবিচ্ছেদ্য অংশ। বাঙালির শখের খাবার হলো পিঠা। এদেশে এমন মানুষ কমই আছে, যারা পিঠা পছন্দ করেন না।

বাংলা ও বাঙ্গালির এই পিঠার ঐতিহ্যকে টিকিয়ে রাখতে এবং পরবর্তী প্রজন্মের মধ্যে তা ছড়িয়ে দিতে এই ঐতিহ্যবাহী পিঠা উৎসবের আয়োজন করা হয়।

মঙ্গলবার ( ১৩ ফেব্রুয়ারী ) সকাল সাড়ে ১১টায় কলেজ প্রাঙ্গণে দিনব্যাপী পিঠা উৎসবের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) কামরুন নাহার লিনা। এ সময় কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সরেজমিনে পিঠা উৎসব প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, ৪০/৫০ পদের বাহারী পিঠা-পুলি নিয়ে কলেজের বিভিন্ন বিভাগের নামে স্টল দিয়েছে শিক্ষার্থীরা। কুটুমবাড়ি, নকশীকাঁথা, পিঠাবাড়ি, ময়ূরাক্ষী, পিঠাপুলি, এসো পিঠা খাই, বসন্ত পিঠা কুঠির, পিঠা আলাপ, পিঠাঘর নামে স্টল গুলোতে পায়েস, ঝিনুক পিঠা, দুধ চিতই, দুধপুলি, নারকেল পুলি, খোলা চিতই, ভাজা পিঠা, নকশী পিঠা, সুজির বড়া, জামাই পিঠা, পাটি সাপটা, লবঙ্গ পিঠা, রস পাকান, ভাপা পিঠা, তালের বড়া এসব পিঠা শোভা পায়।

বাহারী রকমের এসব পিঠা খেতে কলেজের বর্তমান ও সাবেক শিক্ষার্থী এবং অতিথিদের ভিড় ছিল চোখে পড়ার মতো। ১০ টাকা থেকে শুরু করে ৫০ টাকা পর্যন্ত বিক্রি হয় এসব পিঠা।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা অনিমেষ বিশ্বাস,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হামিদ ভূঁইয়া,ও উপজেলা ভাইস চেয়ারম্যান ব, এম কামাল, লোহাগড়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস এম হায়াতুজ্জামান হায়াত , সাংবাদিক মো : আজিজুর বিশ্বাসসহ প্রমুখ। বিকালে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয় দিনব্যাপী পিঠা উৎসবের আয়োজন

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং