1. sumondomar2021@gmail.com : sumon islam : sumon islam
  2. info@www.newsibangla.com : news :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:৩৩ অপরাহ্ন

ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে প্রভাত ফেরী অনুষ্ঠিত ও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

এনামুল চৌধুরী
  • প্রকাশিত: বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৬৬৮ বার পড়া হয়েছে

এনামুল চৌধুরী, ফরিদপুর প্রতিনিধ:

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে আজ বুধবার সকাল ৯ টায় প্রভাত ফেরি অনুষ্ঠিত হয়।
ফরিদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে হতে ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার এর সভাপতিত্বে উক্ত প্রভাত ফেরী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে
শহরের অম্বিকা ময়দানে অবস্থিত ‌ কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।
এ সময়ে ফরিদপুর জেলা প্রশাসনের ‌ কর্মকর্তা বৃন্দ ফরিদপুর পৌরসভার মেয়র ‌ অমিতাভ বোস, জেলা শিক্ষা অফিসার ‌ বিষ্ণুপদ ঘোষাল, সিভিল সার্জন ডাক্তার মোঃ সিদ্দিকুর রহমান সহ ‌ অন্যান্য ব্যক্তিবর্গ ‌
উপস্থিত ছিলেন। এছাড়া জেলার বিভিন্ন সরকারি- বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এর শিক্ষক ও শিক্ষার্থী জেলার সকল শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
এছাড়াও সরকারি- বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান,
সামাজিক সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন ও বিভিন্ন পেশার মানুষ প্রভাত ফেরিতে অংশগ্রহণ করেন।
এরপর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।
উল্লেখ করে যেতে পারে ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মরণে দেশব্যাপী জাতীয় ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচির অংশ হিসেবে উক্ত কর্মসূচি পালিত হয়।

উল্লেখ্য,২১ শে ফেব্রুয়ারি বাংলার ইতিহাসে একটি অমলিন দিন। ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী শহীদদের স্মরণে এই দিনটি শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার দাবিতে অনেক তরুণরা আন্দোলন চালায়।ঠিক সেই সময় তাদের মিছিলে বর্বর হত্যাকাণ্ড চালানো হয়।কিন্তু সর্বশেষ পাকিস্তান সরকার বাংলাদেশের রাষ্ট্রভাষাকে বাংলা করতে বাধ্য হয়।সর্বশেষ মহান এই দিবসটিকে ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক স্বীকৃতি প্রদান করা হয়। প্রতিবছর একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে পালন করা হয়ে থাকে। এটিকে শহীদ দিবস নামেও পালন করা হয়ে থাকে। ভাষা শহীদদের স্মরণে এবং তাদের শ্রদ্ধা নিবেদনের জন্য প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং